টাকাই সব
- Md. Anwar Faruk - নেপচুন ১৮-০৫-২০২৪

আমি আমরণ সংগ্রাম করি,
আমার জীবনে নেই অবসর,
মনে-প্রাণে বিশ্বাস করি,
টাকা হল দ্বিতীয় ঈশ্বর ৷
আগে বুঝিনি,
টাকায় কেনা যায় সম্মান,
টাকায় পাওয়া যায় পরিত্রাণ ৷
আগে বুঝিনি,
আমার জীবনে টাকা প্রয়োজন,
টাকাই আমার প্রিয়জন ৷
আগে বুঝিনি,
টাকায় কিনা যায় সার্টিফিকেট,
টাকায় কিনা যায় জাহাজ, রকেট ৷
আগে বুঝিনি,
টাকা জীবনে চলার সাথী,
টাকায় জ্বলবে জীবনের বাতি ৷
আগে বুঝিনি,
টাকা দূর করে অভাব,
টাকা পাল্টায় মানুষের স্বভাব ৷
আগে বুঝেনি,
টাকায় কিনা যাই ক্ষমতা,
টাকায় পাওয়া যাই স্নেহ-মমতা ৷
আগে বুঝিনি,
টাকা দূর করে হতাশা,
টাকায় পাওয়া যায় প্রেমিকার ভালবাসা ৷
আগে বুঝিনি,
টাকায় পাওয়া যায় চাকরি,
টাকার অভাবে মানুষ হয় ভিখারি ৷
আগে বুঝেনি,
টাকা বাড়ায় শক্তি,
টাকায় মিলে মানুষ-অমানুষের মুক্তি ৷
আগে বুঝিনি,
টাকা অজ্ঞের চরিত্র,
টাকায় রাজি হয় বিবাহের পাত্র ৷
আগে বুঝিনি,
টাকার কারনে দুর্নীতি,
টাকার কারনে মানুষের উন্নতি,অবনতি ৷
আগে বুঝিনি,
টাকায় কিনা যায় বিলাসবহুল গাড়ি,
টাকায় কিনা যায় উঁচু উঁচু বাড়ি ৷
আগে বুঝিনি,
টাকার জন্য শিক্ষা,
টাকার জন্য দীর্ঘ দিনের প্রতীক্ষা ৷
আগে বুঝিনি,
টাকা অভাবীদের বাবা,
টাকার অভাবে সন্ত্রাসীর থাবা ৷
আগে বুঝিনি,
টাকার লোভে কারো উলঙ্গপনা,
টাকার অভাবে কতো বীরাঙ্গনা ৷
বুঝেছি,
টাকা সবকিছুর মূল,
তাই মানুষ টাকার জন্য ব্যাকুল ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।